ভিপিএন কি
Science and Technology

ভিপিএন কতটা নিরাপদ

Shadman . 

তথ্য-প্রযুক্তির সাথে জড়িত প্রায় সকল মানুষেরাই ভিপিএন নামটি শুনেছি। আবার ভিপিএন এপটি ব্যবহারও করেছি।প্রতিদিনই এর ব্যবহার বেড়ে চলেছে পুরো পৃথিবীতে। কিন্তু অনেকেই আমরা ভিপিএন কি, এর সম্পূর্ণ ব্যবহার এবং এর পূর্ণরুপ জানিনা।  ভিপিএন একটি ভার্চুয়াল টানেল বা সুড়ঙ্গ, যার মাধ্যমে আপনার ডাটা/তথ্য আপনার কম্পিউটার থেকে আদান প্রদান করতে পারে।অর্থাৎ ভিপিএন বলতে একটি কাল্পনিক প্রাইভেট নেটওয়ার্ক।এই article এ আমরা ভিপিএন সম্পর্কে জানব।

ভিপিএন কি?

  • VPN এর পূর্ণরূপ  হলো  “Virtual Private Network”  (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) । Secure ভাবে অন্য একটি Network ব্যবহার করা হলো ভিপিএন এর কাজ।
  • তথ্য-প্রযুক্তিতে ব্যবহার হয় এমন ডিভাইসগুলোর একটি  address আছে।  যাকে IP Address বলে । এই IP Address থেকে বোঝা যায় যে আপনি কোথা থেকে কোন দেশ থেকে ইন্টারনেট ব্যবহার করছেন।
  • কিন্তু Virtual Private Network (VPN) ব্যবহার করলে **সহজে**  কেউ বুঝতে পারবে না আপনি কোথা থেকে কোন দেশ থেকে Internet ব্যবহার করছেন।  অর্থাৎ VPN এর মাধ্যমে আপনি Securely Internet ব্যবহার করতে পারবেন।
  • যখন আপনি VPN use করবেন তখন আপনি সেই ভিপিএন এর সাথে যুক্ত Server দেখতে পারবেন। Server গুলো বিভিন্ন দেশে install করা থাকে।  আপনারা যে দেশ (Server)  select  করবেন, Internet এ আপনাকে সেই location এ Active দেখাবে।  অর্থাৎ, আপনি যদি বাংলাদেশে থেকে আমেরিকা (Server) সিলেক্ট করে ভিপিএন ব্যবহার করেন তাহলে  ইন্টারনেট মনে করবে  যে আপনি আসলেই আমেরিকা থেকে ওই Network/Internet ব্যবহার করছেন।

ভিপিএন কিভাবে কাজ করে ?

ধরুন, আপনি  Facebook বা Internet connected কোনোকিছু  ব্যবহার করছেন।  তখন  কিন্তু আপনার  ISP (Internet Service Provider) আপনার location দেখে সেই network এ access দেয়।অনেক সময় অনেক ওয়েবসাইট খোলা যায় না সরকার থেকে সেগুলো কে বন্ধ করে দেওয়া হয়।  তখন কিন্তু এই ভিপিএন ব্যবহার করে সেই  blocked ওয়েবসাইট গুলো খুলতে পারেন ।ধরুন, আপনার দেশে ফেসবুক খুলতে পারবেন না, সে ক্ষেত্রে ভিপিএন  ওপেন করে আপনাকে যে কোন একটা দেশ সিলেক্ট করতে হবে যেখানে ফেসবুক access আছে।  তারপর কিন্তু আপনারা খুব সহজে ফেসবুক খুলতে পারবেন এবং **সহজে** কেউ জানতে পারবে না যে আপনি কোন দেশের নেটওয়ার্ক ব্যবহার করছেন।মূলতঃ VPN এভাবে  কাজ করে থাকে।

ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ

আপনি যখন ভিপিএন ব্যবহার করে কোনো ওয়েবসাইটে প্রবেশ করবেন, তখন সেই ওয়েবসাইট আপনার Original IP Address এবং Location জানতে পারবে না। শুধুমাত্র যে Location ও IP Address আপনি ভিপিএন এর মাধ্যমে পেয়েছেন শুধু তাই তারা দেখতে পারবে।তবে ভিপিএন কোম্পানি আপনার Original Internet Protocol (IP Address) দেখতে পাবে। সেক্ষেত্রে সেটি নিরাপদ বলা যেতে পারে।  কিন্তু আপনি যদি ভিপিএন ব্যবহার করে অবৈধ কাজ করেন তখন তা কিছু কিছু ক্ষেত্রে আপনার জন্য নিরাপদ হলেও সকল ক্ষেত্রে তা কিন্তু নিরাপদ নয়।

ভিপিএন ব্যবহারের সুবিধা :

  • VPN ব্যবহার করে আপনারা যে কোন Blocked Website ওপেন বা Access করতে পারবেন।
  • আপনারা যখন কোন Blocked Website ওপেন করবেন সেখানে কিন্তু আপনাদের Original IP Address reveal করবে না সেটা অন্য আরেকটি IP Address and Location দিয়ে mask করা থাকবে।
  • VPN use করলে আপনাকে track করা কঠিন হবে।

ভিপিএন ব্যবহারের অসুবিধা :

  • বেশিরভাগ ক্ষেত্রে Free ভিপিএন সার্ভিসগুলো পুরোপুরি ব্যবহার করতে হলে আপনাকে সেই VPN Provider কে pay করতে হবে। আবার কিছু Free ভিপিএন ও রয়েছে সেগুলো ব্যবহার করলে অনেক ad আসে।
  • কোন একটি ওয়েবসাইটে ভিপিএন ব্যবহার করে বারবার Log in and Log out করছেন, তাহলে কিন্তু সেই ওয়েবসাইট আপনাকে ব্লক করে দিতে পারে । কারণ, বিভিন্ন সময় আপনি ভিপিএন থেকে পাওয়া বিভিন্ন IP Adress দিয়ে সেই ওয়েবসাইটে প্রবেশের চেষ্টা করছেন।
  • কিছু ক্ষেত্রে ভিপিএন Server এ সমস্যা হলে আপনার ব্রাউজিং/ডাউনলোডিং slow হবে।

উপসংহারঃ

ভিপিএন-এর  অসুবিধার চেয়ে সুবিধা আরো অনেক। যা এখানে লেখা হয়নি। আরো জানতে চাইলে আপনারা ইন্টারনেট থেকে জেনে নিতে পারবেন।আশা করি আপনারা ভিপিএন সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে পেরেছেন।

ইন্টারনেট কিভাবে কাজ করে? জানতে এখানে ক্লিক করুণ…

Recommended Posts

বাংলাদেশের ঐতিহাসিক মসজিদ
World Heritage Bangladesh

ঐতিহ্যবাহী প্রাচীন মসজিদ

মুসলমানদের তথা মুসলিম ধর্মাবলম্বীদের পবিত্র উপসনালয় মসজিদ। বাংলাদেশ মুসলিম সংখ্যা গরিষ্ঠ দেশ হলেও এখানকার ইসলামের ইতিহাস তেমন পুরাতন নয়। বাংলাদেশে কিছু প্রাচীন মসজিদ ছাড়া মোঘল আমলের পূর্বের প্রায় সকল প্রাচীন মসজিদ ই ধ্বংস হয়ে গেছে। আজ আমরা তেমনই কিছু ঐতিহ্যবাহী প্রাচীন মসজিদ সম্পর্কে জানবো। সিংগাইর মসজিদঃ মধ্যযুগীয় এই সিংগাইর মসজিদটি ষাটগম্বুজ মসজিদের দক্ষিণ-পূর্ব কোনে অবসিহত। […]

Shadman . 

গেঁটেবাত থেকে মুক্তির উপায়

গেঁটেবাত থেকে মুক্তির উপায় শতাধিক প্রকারের বাতরোগের মধ্যে রিউমাটয়েড আর্থ্রাইটিস বা গেঁটেবাত অন্যতম। সাধারণত বয়স্করা এ রোগে আক্রান্ত হয়।কম বয়সী ছেলেমেয়েদের বেলায় গিঁটে ব্যথা বা যন্ত্রনা হওয়া রিউমেটিক ফিভার বা বাতজ্বর ( Rheumatic Fever ) জাতীয় অন্য রোগের লক্ষণ হতে পারে। মানব শরীরে রক্তের সঙ্গে ইউরিক অ্যাসিড (Uric Acid) নামে এক ধরনের উপাদান থাকে, যার […]

Shadman . 
Artimis:NASA’s Mega Moon Rocket
Science and Technology

আর্টেমিস : আবারও চাঁদের বুকে মানুষ

আর্টেমিস :আবারও চাঁদের বুকে মানুষ Artimis:NASA’s Mega Moon Rocket দীর্ঘ পাঁচ দশক পর আবারও চাঁদের বুকে মানুষ পাঠানোর অভিযানে নাসা। তিন ধাপের মিশনে মনুষ্যবিহীন প্রথম রকেট টি ২৯ আগস্ট যাওয়ার কথা ছিল। আর শেষ ধাপে পাঠানোর কথা ছিল মানুষ। এর মাধ্যমে শুরু হতে যাচ্ছিল বহুল প্রতীক্ষিত আর্টেমিস যুগের। ফ্লোরিডার কেপ কেনেডি স্পেস সেন্টারে (Kennedy Space […]

Shadman .