Health

অস্টিওপোরোসিস বা হাড়ের ক্ষয়জনিত রোগ

Pathokia 

অস্টিওপোরোসিস ( Osteoporosis ) বা হাড় ক্ষয় বলতে কি বুঝি

অস্থির গঠন এবং দৃঢ়তার জন্য ক্যালসিয়াম একটি গুরুত্বপূর্ণ উপাদান। অস্থির বৃদ্ধির জন্য চাই ভিটামিন এবং ক্যালসিয়াম-সমৃদ্ধ খাদ্য। অস্টিওপোরোসিস বা হাড় ক্ষয়, ক্যালসিয়ামের অভাবজনিত একটি রোগ। বয়স্ক পুরুষ ও নারীদের সাধারণত এ রোগটি হয়। যেসব বয়স্ক পুরুষ বহুদিন যাবৎ স্টেরওয়েডযুক্ত ঔষধ সেবন করেন, তাদের ও নারীদের মেনোপজ ( রজ-নিবৃত্তি, অর্থাৎ মাসিক চিরতরে বন্ধ হয়ে যাওয়া ) হওয়ার পর এ রোগ হওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া অনেক দিন ধরে আর্থ্রাইটিসে ( অস্থিসন্ধির প্রদাহ) ভুগলে এ রোগ হওয়ার সম্ভাবনা অনেক বেশি হয়।

কারণঃ দেহে খনিজ লবণ বিশেষ করে ক্যালসিয়ামের ঘাটতির কারণে এ রোগটি হয়। নারীদের মেনোপজ হওয়ার পর অস্থির ঘনত্ব ও পুরুত্ব কমতে থাকে।

লক্ষণগুলো হলোঃ

  1. অস্থি ভঙ্গুর হয়ে যায়, ঘনত্ব কমতে থাকে।
  2. পেশির শক্তি কমতে থাকে।
  3. পিঠের পিছন দিকে ব্যথা অনুভব হয়।
  4. অস্থিতে ব্যথা অনুভব হয়।

রোগ নির্ণয় এর উপায়ঃ

ঘনত্বমাপক যন্ত্রের সাহায্যে অস্থির খনিজ পদার্থের এ রোগ নির্ণয় করা হয়। রোগের প্রাথমিক অবস্থায় তেমন কোনো উপসর্গ দেখা দেয় না। হঠাৎ করেই সামান্য আঘাতে কোমর বা দেহের অন্যান্য কোনো অঙ্গের হাড় ভেঙে যায়।

কিভাবে প্রতিকার করতে হবেঃ

  • পঞ্চাশোর্ধ পুরুষ ও নারীদের দৈনিক 1200 মিলিগ্ৰাম ( বা চিকিৎসক নির্দেশিত অন্য কোনো পরিমাণ ) ক্যালসিয়াম গ্ৰহণ করা।
  • ননিতোলা দুধ ও দুগ্ধজাত দ্রব্য গ্ৰহণ করা।
  • কমলার রস, সবুজ শাক-সবজি, সয়াদ্রব্য ও ক্যালসিয়াম-সমৃদ্ধ খাবার খাওয়া।

প্রতিরোধ করার উপায়ঃ

  • যথেষ্ট পরিমাণে সূর্যালোকের সংস্পর্শে আসা।
  • ক্যালসিয়াম ও ভিটামিন ( ডি) সমৃদ্ধ খাদ্য গ্ৰহণ করা।
  • নিয়মিত ব্যায়াম করা ( যদি কেউ ইতোমধ্যে অস্টিওপোরোসিস আক্রান্ত হয় তাহলে ব্যায়াম করার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে)।
  • সুষম ও আঁশযুক্ত খাবার গ্ৰহণ করা।

আসুন সতর্ক হইঃ

যেহেতু পঞ্চাশোর্ধ পুরুষ ও নারী এ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সব চেয়ে বেশী তাই এই বয়সে সুষম খাবারের পাশাপাশি ক্যালসিয়াম-সমৃদ্ধ খাবার খাওয়া উচিত।

স্বাস্থ্য বিষয়ে আরো জানতে এখানে ক্লিক করুণ

Recommended Posts

বাংলাদেশের ঐতিহাসিক মসজিদ
World Heritage Bangladesh

ঐতিহ্যবাহী প্রাচীন মসজিদ

মুসলমানদের তথা মুসলিম ধর্মাবলম্বীদের পবিত্র উপসনালয় মসজিদ। বাংলাদেশ মুসলিম সংখ্যা গরিষ্ঠ দেশ হলেও এখানকার ইসলামের ইতিহাস তেমন পুরাতন নয়। বাংলাদেশে কিছু প্রাচীন মসজিদ ছাড়া মোঘল আমলের পূর্বের প্রায় সকল প্রাচীন মসজিদ ই ধ্বংস হয়ে গেছে। আজ আমরা তেমনই কিছু ঐতিহ্যবাহী প্রাচীন মসজিদ সম্পর্কে জানবো। সিংগাইর মসজিদঃ মধ্যযুগীয় এই সিংগাইর মসজিদটি ষাটগম্বুজ মসজিদের দক্ষিণ-পূর্ব কোনে অবসিহত। […]

Pathokia 

গেঁটেবাত থেকে মুক্তির উপায়

গেঁটেবাত থেকে মুক্তির উপায় শতাধিক প্রকারের বাতরোগের মধ্যে রিউমাটয়েড আর্থ্রাইটিস বা গেঁটেবাত অন্যতম। সাধারণত বয়স্করা এ রোগে আক্রান্ত হয়।কম বয়সী ছেলেমেয়েদের বেলায় গিঁটে ব্যথা বা যন্ত্রনা হওয়া রিউমেটিক ফিভার বা বাতজ্বর ( Rheumatic Fever ) জাতীয় অন্য রোগের লক্ষণ হতে পারে। মানব শরীরে রক্তের সঙ্গে ইউরিক অ্যাসিড (Uric Acid) নামে এক ধরনের উপাদান থাকে, যার […]

Pathokia 
Artimis:NASA’s Mega Moon Rocket
Science and Technology

আর্টেমিস : আবারও চাঁদের বুকে মানুষ

আর্টেমিস :আবারও চাঁদের বুকে মানুষ Artimis:NASA’s Mega Moon Rocket দীর্ঘ পাঁচ দশক পর আবারও চাঁদের বুকে মানুষ পাঠানোর অভিযানে নাসা। তিন ধাপের মিশনে মনুষ্যবিহীন প্রথম রকেট টি ২৯ আগস্ট যাওয়ার কথা ছিল। আর শেষ ধাপে পাঠানোর কথা ছিল মানুষ। এর মাধ্যমে শুরু হতে যাচ্ছিল বহুল প্রতীক্ষিত আর্টেমিস যুগের। ফ্লোরিডার কেপ কেনেডি স্পেস সেন্টারে (Kennedy Space […]

Pathokia